Activities

একনজরে নজরুল একাডেমীর উল্লেখযোগ্য কার্যক্রম


১৯৬৪ সালে সাংগঠনিক পর্যায়ে জনাব নুরুল ইসলামের ১১ র‌্যাংকিন স্ট্রিটের বাসভবনে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর সভাপতিত্বে একাডেমীর প্রথম নজরুল জন্মবার্ষিকী উদ্্যাপিত হয়। এই অনুষ্ঠানেই নজরুল একাডেমী প্রতিষ্ঠা করার প্রস্তাব আনুষ্ঠানিকভাবে গৃহীত হয় এবং এজন্য একটি সাংগঠনিক কমিটি গঠন করা হয়।


১৯৬৭ সালে সর্বপ্রথম বেসরকারী উদ্যোগে প্রাতিষ্ঠানিক নজরুল চর্চা ও গবেষণামূলক পথিকৃৎ প্রতিষ্ঠান ‘নজরুল একাডেমী’ প্রতিষ্ঠা হয়।


১৯৬৭ সালে দেশে প্রথম শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীত প্রশিক্ষণের লক্ষ্যে ও নজরুল সঙ্গীত অবলম্বনে নৃত্য শিক্ষার উপযোগী সঙ্গীত, নৃত্য ও যন্ত্রসঙ্গীত বিভাগ চালু করা হয়।


১৯৬৮ সালে নজরুল চর্চার পাশাপাশি কিন্ডারগার্টেন পদ্ধতিতে সাধারণ শিক্ষা দানের উদ্দেশ্যে ‘নজরুল একাডেমী বিদ্যালয়’ স্থাপিত হয়।


১৯৬৮ সালে সর্বপ্রথম দরিরামপুর, ত্রিশাল, কাজীর শিমলা প্রভৃতি স্থানে নজরুল একাডেমী প্রতিষ্ঠা ও অনুষ্ঠান আয়োজন করা হয়।


১৯৬৯ সালে দেশে প্রথম নজরুল একাডেমীর মুখপত্র Ñনজরুল চেতনা, জীবনী, দর্শন ও সৃষ্টিকর্ম ভিত্তিক গবেষণাধর্মী ‘নজরুল একাডেমী পত্রিকা’ ও গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়।


১৯৭১ সালে প্রথম নজরুল সঙ্গীতের শুদ্ধ বাণী অবলম্বনে পাঁচ খ- ‘নজরুল গীতি’ সংকলন প্রকাশিত হয়।


১৯৮০ সালে নজরুল একাডেমী বাংলাদেশ শিল্পকলা একাডেমী মঞ্চে সর্বপ্রথম সারাদেশে বিভিন্ন জেলায় অপরিচিত নজরুল শিল্পী, লেখক, গবেষক, আবৃত্তিকার ও নৃত্য শিল্পী সমন্বয় নজরুল সঙ্গীত প্রতিযোগিতা ও নজরুল সম্মেলন আয়োজন করে সারাদেশে জাতীয় কবির প্রচার ও প্রসারে এক যুগান্তকারী ও ঐতিহাসিক ভূমিকা পালন করে।


১৯৮২ সালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে কর্তৃক ‘নজরুল সঙ্গীত স্বরলিপি প্রকল্প’ গ্রহণ করে দেশে সর্বপ্রথম নজরুল সঙ্গীতের সুর ও বাণী বিকৃতি রোধকল্পে নজরুল সঙ্গীতের আদি গ্রামোফোন রেকর্ড অবলম্বনে দশ খ- স্বরলিপি গ্রন্থ ‘নজরুল সুরলিপি’ প্রকাশ শুরু হয়।


১৯৮৬ সালে সর্বপ্রথম বাংলাদেশ ও ভারতের যৌথ আয়োজনে কলকাতা নজরুল সঙ্গীত সম্মেলন-এ নজরুল একাডেমীর ১২ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল নিয়ে যোগদান ও প্রশংসা অর্জন।


১৯৯৬ সালের ১০ মে থেকে ৭ জুন পর্যন্ত মাসব্যাপী ‘৯৭তম নজরুল জন্ম বার্ষিকী উদ্্যাপন’ উপলক্ষে একক নজরুল সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রতিদিন একজন করে দেশের বিশিষ্ট, বরেণ্য ও উদীয়মান নবীন নজরুল সঙ্গীত শিল্পী একটানা ২-৩ঘন্টাব্যাপী সঙ্গীত পরিবেশন করেন।


১৯৯৭ সালে সর্বপ্রথম ‘উন্মুক্ত নজরুল মঞ্চ’ স্থাপন করা হয়।


১৯৯৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত একটানা নজরুল স্মারক বক্তৃতামালা ও সেমিনার-এর আয়োজন করা হয়।


১৯৯৮ সালে নজরুল জন্মশতবার্ষিকী উদ্যাপন এর প্রাক্কালে সর্বপ্রথম উপমহাদেশে নজরুল তথ্য সমৃদ্ধ নজরুল একাডেমী ডায়েরী প্রকাশিত হয়।


১৯৯৮ সালে নজরুল জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে অপ্রচলিত নজরুলসঙ্গীতের ২টি অডিও ক্যাসেট নজরুল সঙ্গীত ঠঙখ-ও ও নজরুল সঙ্গীত ঠঙখ-ওও প্রকাশ।


১৯৯৯ সালে ৬ মে থেকে ২৯ মে পর্যন্ত ২৩দিনব্যাপী যথাযোগ্য মর্যাদায় নজরুল জন্ম শতবার্ষিকী উদযাপন ও ‘নজরুল সম্মেলন ১৪০৬’ এর আয়োজন।


নজরুল একাডেমী জন্মলগ্ন থেকে এ পর্যন্ত আব্দুল কাদির, খান মোহাম্মদ মঈনুদ্দীন, ড. সৈকত আসগর ও শেখ লুৎফর রহমান কে নজরুল একাডেমী স্বর্ণপদক। ওস্তাদ ফুল মোহাম্মদ, নজরুল সঙ্গীতের সম্রাজ্ঞী শিল্পী ফিরোজা বেগম, শিল্পী সোহরাব হোসেন, ডক্টর আশরাফ সিদ্দিকী, কিংবদন্তী শিল্পী ফেরদৌসী রহমান, মুস্তাফা জামান আব্বাসী, মিন্টু রহমান কে নজরুল একাডেমী সংবর্ধনা। বেগম ঊমা কাজী, নীলুফার ইয়াসমীন, শাহাবুদ্দীন আহমেদ, মিন্টু রহমান, ডঃ রফিকুল ইসলাম, আবদুল মান্নান সৈয়দ, শিল্পী খালিদ হোসেন, জনাব আসাদুল হক, মরহুম এ. এইচ. সাইদুর রহমান, রাজশাহীর নৃত্যশিল্পী মোঃ বজলুর রহমান, ড. আসকার ইবনে শাইখ, অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাইউম, বেগম রওশন আরা মুস্তাফিজ, মোঃ আব্দুল জব্বার, সৈয়দ আব্দুল হাদীকে, এম এ মান্নান ও আরিফুল হককে নজরুল একাডেমী পদক প্রদান করে। এছাড়া নজরুল একাডেমীর প্রতিষ্ঠাকালীন সদস্য, কার্যনির্বাহী সদস্য, নজরুল অনুরাগী, সঙ্গীত বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, দেশের খ্যতিমান নজরুল সঙ্গীত শিল্পীসহ প্রায় ২০০ শিল্পী, আবৃত্তিকার, গবেষকবৃন্দকে নজরুল একাডেমী সম্মাননা প্রদান করেছে। এছাড়া মমতাজ আলী খান, আবদুল লতিফ, কানাইলাল শীল, আব্বাসউদ্দিন আহমদ, জসিমউদ্দিন, হরলাল রায় ও পল্লী স¤্রাট আবদুল আলীম, দেশের প্রখ্যাত আবদুর রহমান বয়াতী এর মত মহান শিল্পীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আলোচনা ও সঙ্গীত রজনী উদ্্যাপন করা হয়েছে । উল্লেখ করা দরকার যে, নজরুল একাডেমী জন্মের পর থেকে এই জাতীয় প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশের গুণিজন পরিদর্শন করেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য Ñপাকিস্তান থেকে প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল আইউব খান, ওস্তাদ সালামত আলি খান, ওস্তাদ নাজাকত আলী খান, ওস্তাদ আমানত আলী খান, ওস্তাদ ফতেহ আলী খান। ভারতের নজরুল সান্নিধ্যধন্য মুজফ্ফর অহ্মদ, শিশির কর, শিল্পী আঙ্গুলবালা, সিদ্ধেস্বর মুখার্জি, ধিরেন্দ্র চন্দ্র মিত্র, দীপালী নাগ এবং কলকাতার প্রখ্যাত নজরুল শিল্পী মানবেন্দ্র মুখোপাধ্যায়, অধির বাগচি, সংকর লাল, সুকুমার মিত্র, সুস্মিতা গোস্বামী ও ‘অগ্নিবীণা’ সংগঠনের নেতৃত্বে প্রায় অর্ধশত শিল্পী নজরুল একাডেমীর আমন্ত্রণে সারা বাংলাদশে সঙ্গীত পরিবেশন করে।


২০০০ সালে নজরুল একাডেমী আর্ট স্কুল প্রতিষ্ঠা।


২০০৯ সালে দেশে প্রথম ইউনেস্কোর সহযোগিতায় দ্বিভাষিক ঘঅতজটখ অঈঅউঊগণ ঔঙটজঘঅখ প্রকাশ।


নজরুল একাডেমী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ৩৪তম মৃত্যুদিবসে ১২ ভাদ্র ১৪১৭/ ২৭ আগস্ট ২০১০/ ১৬ রমজান ১৪৩১ শুক্রবার বিকাল ৪টায় নজরুল একাডেমী, নজরুল ভবন, বেলালাবাদ, মগবাজার, ঢাকায় নজরুল চর্চা-গবেষণা, সংগ্রহ-সংকলন, প্রচার-প্রসারে দেশে সক্রিয় সঙ্গীত/সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহের সম্মিলিত অংশগ্রহণে অনন্তকালব্যাপী মাসিক অনুষ্ঠান ‘নজরুল উৎসব’ এর শুভ উদ্বোধন করে।


২০১১ সালে বাংলা ভাষা ও পৃথিবীর অন্যান্য ভাষায় রচিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ কবিতা ‘বিদ্রোহী’ এর ৯০ বছরপূর্তি, বৃটিশ বিরোধী কবি নজরুল-এর অসামান্য অবদান স্মরণে দেশের খ্যাতিমান, বর্ষীয়ান নৃত্যশিল্পী মোঃ বজলুর রহমান বাদলকে নৃত্য সাধনায় আজীবন অবদানের স্বীকৃতিস্বরূপ নজরুল একাডেমী সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে তিনি বিদ্রোহী কবিতা অবলম্বনে একক নৃত্য পরিবেশন করেন।


৪ জুলাই ২০১২ বাংলা নববর্ষের উদ্বোধনী সঙ্গীত ও নজরুল একাডেমীর থিম সং হিসাবে নজরুল রচিত ‘একি অপরূপ রূপে মা তোমায় হেরিনু পল্লী জননী’ গানটি দেশের তৃণমূল পর্যায়ে পরিবেশনের আয়োজন করে এক নতুন দিগন্ত উন্মোচিত হয়।


২৩ মে ২০১২ ‘নজরুল একাডেমী নবীন শিল্পী প্রকল্প’-এর ১ম অবদান প্রতিশ্রুতিশীল শিল্পী ও নজরুল একাডেমীর শিক্ষক তানজিনা করিম স্বরলিপির ১২টি নজরুল সঙ্গীত(রাগপ্রধান) এ্যালবাম ‘কে দুরন্ত বাজাও’ এর মোড়ক উন্মোচন।


২০১৩ সালে নজরুল রচিত ঈদের গান ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’-এর ৮৫তম বর্ষপূর্তি উদ্যাপন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সম্মুখের রাস্তায় নজরুল একাডেমী শিল্পীদের সাথে শতশত পথচারীদের কণ্ঠে গানটি দীর্ঘ সময় ধরে পরিবেশিত হয়।


২০১৪ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫তম জন্মবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে প্রথমবারের মতো ২৫ মে ১৯৭১/১০ জ্যৈষ্ঠ ১৩৭৮তারিখে জাতীয় কবির ৭২তম জন্মদিনে প্রতিষ্ঠিত ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’-এর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে বিভিন্ন পদে দায়িত্ব পালনকারী শব্দসৈনিকদের নজরুল একাডেমী সম্মাননা প্রদান।


২০১৪ সালে ১১৫তম নজরুল জন্মবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে ১৯২৯ সালে কোলকাতা এ্যালবার্ট হলে সমগ্র বাঙালি জাতির পক্ষ থেকে কবির সংবর্ধনা সভায় কোলকাতা কেন্দ্রিক কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সাংবাদিক ও সুধী সমাজের উপস্থিতিতে প্রধান অতিথির ভাষণে নেতাজী সুভাষচন্দ্র বসু কর্তৃক নজরুলকে ভারতের বাঙালির জাতীয় কবি হিসাবে ঘোষণা ও ‘দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাবার হে’ গানটি জাতীয় সঙ্গীতের মর্যাদায় অধিষ্ঠিত করার ৮৫তম বার্ষিকী পালন।


নজরুল একাডেমী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৬তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ২২-২৫ মে ২০১৭ চারদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। অনুষ্ঠানে শিল্পী মানবেন্দ্র মুখোপাধ্যায়কে নজরুল সঙ্গীতের স¤্রাট হিসাবে ঘোষণা দেয়া হয় এবং তার গাওয়া নজরুল সঙ্গীতসমূহে অনুমোদন করে ও স্বীকৃতি প্রদান করে। যেহেতু নজরুল সঙ্গীতের সংকটকালে তিনি তার অপূর্ব কণ্ঠের মূর্ছণায় বাঙালী সমাজে নজরুল সঙ্গীতকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এছাড়া এইচ.এম.ভি রেকর্ড কোম্পানীর ট্রেনার বিমান মুখোপাধ্যায় অপ্রকাশিত নজরুল সঙ্গীত এর সুরারোপ করা গানগুলোকেও নজরুল একাডেমী অনুমোদন করে ও স্বীকৃতি প্রদান করে।


২৪ নভেম্বর ২০১৫ থেকে ৩ ডিসেম্বর ২০১৫ শিক্ষা সফর ব্যানারে বাংলাদেশ ভারত নজরুল চর্চা ও গবেষণা বিনিময় উপলক্ষে সাতদিনব্যাপী ‘নজরুল সম্মেলন ২০১৫’ ঢাকা, কুমিল্লা, ফেনী ও চট্টগ্রামে উদযাপন। অংশগ্রহণে ‘নজরুল একাডেমী’, ঢাকা, বাংলাদেশ ও ‘অগ্নিবীণা’, কলকাতা, ভারত এর কর্মকর্তা ও সঙ্গীত শিল্পীবৃন্দ।


২৪ মে ২০১৬ ‘নজরুল একাডেমী নবীন শিল্পী প্রকল্প’-এর ২য় অবদান শিক্ষার্থী শিল্পী রেবেকা সুলতানা রেবা’র নজরুল সঙ্গীতের সিডি ‘তোমার আঁখির মত’ এর মোড়ক উন্মোচন।


১০ জুলাই ২০১৬ ফেইসবুকে নজরুল একাডেমীর পক্ষে সাধারণ সম্পাদক জনাব মিন্টু রহমান কর্তৃক ঘোষিত মহাবিশে^র মহাবিস্ময়, মহাবিদ্রোহী, কবিকুল শিরোমণি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে ‘মহা বিশ^কবি’ বিশেষণে ভূষিত করার ঘোষণা প্রদান।


২ সেপ্টেম্বর ২০১৬ নজরুল সাহিত্য বিষয়ক আলোচনা অনুষ্ঠান ‘সাহিত্য আড্ডা’ (প্রতি মাসের দ্বিতীয় শুক্রবার) শুরু।


২৮ অক্টোবর ২০১৬ অনলাইন নজরুল টিভি ও নজরুল এফ এম রেডিও চালু করার প্রস্তাবনা গ্রহণ।


৯,১০,১১ সেপ্টেম্বর ২০১৭ নজরুল একাডেমী ঢাকা, ‘গুলবাগিচা’, কলকাতার আমন্ত্রণে তিনদিনের কনফারেন্সে যোগদান।


নজরুল একাডেমী ঢাকা ১৫-২৫ ডিসেম্বর ২০১৭ ‘অগ্নিবীণা’, কলকাতা আয়োজিত ভারতের কলকাতা, চুরুলিয়া ও মুর্শিদাবাদ জেলায় অনুষ্ঠিতব্য নজরুল সম্মেলনে আমন্ত্রিত হয়েছে ।


নজরুল একাডেমীর উদ্যোগে জানুয়ারী ২০১৮ মাসের ১ম সপ্তাহে বাংলাদেশে প্রথম ‘নজরুল ইউনিভার্সিটি অফ পারফর্মিং আর্টস’ এর শুভ উদ্বোধন করা হবে।


নজরুল একাডেমীর উদ্যোগে জানুয়ারী ২০১৮ মাসে ‘বাংলাদেশ-ভারত নজরুল সঙ্গীত সম্মেলন’ ঢাকাসহ বাংলাদেশের কয়েকটি জেলায় অনুষ্ঠিত হবে। এজন্য কলকাতার ‘অগ্নিবীণা’ সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

Social Media

Services Overview

Contact Us